প্রথমদিন শেষে অস্ট্রেলিয়া ১৮/৩, পিছিয়ে ২৪২ রানে।

Screenshot_2017-08-27-22-10-39_1

বাংলাদেশ ইনিংসের শেষ আর শুরুটা দারুণ হল অস্ট্রেলিয়ার। শুরুতে ১০ রানে নিয়েছিল ৩ উইকেট, শেষটায় ২০ রানে ৪। মাঝের সময়টুকুতে রাজত্ব করেছেন নিজেদের পঞ্চাশতম টেস্ট খেলতে নামা সাকিব আল হাসান ও তামিম ইকবাল। অর্ধশতক পেয়েছেন দুই বাঁহাতি ব্যাটসম্যানই। গড়েছেন ১৫৫ রানের জুটি। কিন্তু অন্য কোনো জুটিতে পঞ্চাশও হয়নি। দ্বিতীয় সর্বোচ্চ মেহেদী হাসান মিরাজের সঙ্গে নাসিরের ৪২।লাঞ্চের পর চমৎকার এক সংগ্রহের দিকে এগোতে গিয়েও আবার পথ হারালো বাংলাদেশ। ৭১ রানে তামিম ইকবাল ও ৮৪ রানে সাকিব আল হাসানকে হারিয়ে ৫৬ ওভারে ৫ উইকেটে ১৯০ রানে দাঁড়িয়ে টি-ব্রেকে গেছে দল। মুশফিকুর রহিম ১২ রানে ও সদ্য দলে ফেরা নাসির হোসেন অপরাজিত আছেন ০ রানে।

শুরুতেই তিন উইকেট হারানো বাংলাদেশ দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে ৫০তম টেস্ট খেলেতে নামা তামিম ইকবাল ও সাকিব আল হাসানের ব্যাটে। শেষ খবর পাওয়া পর্যন্ত লাঞ্চের পর ব্যাটিং-এ নেমে সাকিব ও তামিম দুজনেই তুলে নিয়েছেন ক্যারিয়ারের ২২তম হাফসেঞ্চুরি।বাংলাদেশের হয়ে ৫০তম টেস্ট খেলতে নেমে ৫০ রানের প্রথম কীর্তি এটি। দুজনের অবিচ্ছিন্ন ১৩৭ রানের জুটিতে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১৪৭ রান।ক্রিজে আছেন তামিম ৬১ রানে এবং সাকিব আল হাসান ৭১ রানে।

খোঁচা মেরে শুরুতেই ফিরেছেন সৌম্য সরকার। দুটি চারে ৮ রান করে প্যাট কামিন্সের বলে খোঁচা মেরে স্লিপে পিটার হ্যান্ডসকমের হাতে জ্যাচ দিয়ে আউট হয়েছেন তিনি।

বাংলাদেশের হয়ে দুই বছর পর সাদা পোশাকে মাঠে নামছেন নাসির হোসেন। তবে একাদশে জায়গা হয়নি মুমিনুল হকের। পেস আক্রমণে গত কয়েক টেস্টে নিয়মিত তাসকিন সুযোগ পাচ্ছেন না, তাঁর বদলে খেলছেন শফিউল ইসলাম।

সাকিব-তামিম ও অধিনায়ক মুশফিকুর রহিমের সঙ্গে দলে আছেন সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাব্বির রহমান। স্পিন বিভাগ সামলাবেন মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। নতুন বলে শফিউলের সঙ্গে থাকছেন মোস্তাফিজুর রহমান।অস্ট্রেলীয় দলে সাত মাস পর ফিরেছেন উসমান খাজা। নাথান লায়নের সঙ্গী হিসেবে স্পিনার হিসেবে বেছে নেওয়া হয়েছে অ্যাশটন অ্যাগারকে।

বাংলাদেশ দল: তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাকিব আল হাসান, সাব্বির রহমান, নাসির হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

অস্ট্রেলিয়া: ডেভিড ওয়ার্নার, ম্যাট রেনশ, স্টিভেন স্মিথ (অধিনায়ক), উসমান খাজা, পিটার হ্যান্ডসকম্ব, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাথু ওয়েড, অ্যাশটন অ্যাগার, প্যাট কামিন্স, জশ হ্যাজলউড, নাথান লায়ন।