উদ্যোক্তা তৈরিতে সুযোগ-সুবিধা প্রদান করবে সরকার

 

শিল্পখাতের উন্নয়ন ঘটাতে আরো অধিক পরিমাণে নতুন উদ্যোক্তা তৈরি করার আহ্বান জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেছেন, সরকার এ ব্যাপারে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা প্রদান করবে।

গতকাল শুক্রবার (১৩ ডিসেম্বর) রাজধানীতে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশনের (বিসিক) কর্মকর্তা-কর্মচারীদের উদ্বুদ্ধকরণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশের শিল্পখাতের উন্নয়ন ঘটাতে হলে আরো অধিক পরিমাণে নতুন উদ্যোক্তা তৈরি করতে হবে। দেশে অনেক কর্মক্ষম যুবক ও তরুণ রয়েছে। তাদের খুঁজে বের করে প্রশিক্ষিত করে গড়ে তুলতে হবে, যাতে তারা নিজেরাই নতুন নতুন শিল্পকারখানা প্রতিষ্ঠা করতে পারে।

ফরহাদ হোসেন বলেন, আমাদের লক্ষ্য- বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত করা। এ জন্য দেশে কৃষির পাশাপাশি শিল্পখাতে ব্যাপক উন্নয়ন ঘটাতে হবে। দেশে শিল্পবিপ্লব ঘটাতে হলে বিসিককে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

বিসিককে আরো শক্তিশালী করে গড়ে তোলার প্রয়োজনীয়তা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আমরা যেসব পণ্য আমদানি করি সেগুলো বাংলাদেশেই উৎপাদন করতে হবে। এতে এক দিকে যেমন কর্মসংস্থানের সৃষ্টি হবে অন্য দিকে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। এ বিষয়ে বিসিককে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
বিসিকের চেয়ারম্যান মো. মোশতাক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুল হালিম বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন।