আওয়ামী লীগ দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি যখন ক্ষমতায় ছিল, তাদের নীতিটাই ছিল ভিক্ষা করে দেশ পরিচালনা করা। তারা বাংলাদেশকে খাদ্য ঘাটতির দেশে পরিণত করেছিল। আওয়ামী লীগ প্রথম মেয়াদে ক্ষমতায় থাকতেই বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

রবিবার (২৭ জুন) সকালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক পুরস্কার প্রদান অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। অনুষ্ঠানের অপরপ্রান্ত ওসমানী স্মৃতি মিলনায়তনে কৃষি খাতে গবেষণার জন্য ৩২ জনকে বঙ্গবন্ধু কৃষি পদক দেওয়া হয়।

কৃষিমন্ত্রী ড আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। শুভেচ্ছা বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেজবাউল ইসলাম। প্রধানমন্ত্রীর পক্ষে পদকপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেন কৃষিমন্ত্রী। অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে কৃষি মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত দুটি স্মারকগ্রন্থ উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, আমরা সারাদেশে যে ১০০ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছি। এগুলো কৃষি প্রক্রিয়াজাত শিল্প গড়ে তোলা হবে। করোনার কারণে অর্থনীতি ধাক্কা খেয়েছে তবুও অর্থনীতি চাঙ্গা রাখার চেষ্টা করছে সরকার।

সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, করোনার নতুন ভেরিয়েন্টে নতুন করে আরও অনেকে আক্রান্ত হচ্ছেন। আমি সবাইকে অনুরোধ করবো সবাই স্বাস্থ্যবিধিটা মেনে চলুন।