১৫ আগস্ট খালেদা জিয়াকে উপহার পাঠানো ভুল ছিল : চীনা দূতাবাস

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার দিনকে স্মরণ করে ১৫ আগস্ট পালিত জাতীয় শোক দিবসে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জন্মদিনে উপহার পাঠানোকে ভুল হিসেবে স্বীকার করে নিয়ে চীনা দূতাবাস দুঃখ প্রকাশ করেছে। দূতাবাস বলেছে, বিষয়টির স্পর্শকাতরতা অনুধাবন না করে রাজনৈতিক নেতৃবৃন্দকে জন্মদিনে শুভেচ্ছা জানানোর রুটিন কাজের অংশ হিসেবে খালেদা জিয়াকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়েছিল। ভবিষ্যতে দূতাবাস এ ব্যাপারে সতর্ক থাকবে।
গত ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে খালেদা জিয়ার জন্মদিনে চীনা দূতাবাসের ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে সমালোচনা হয়। এর পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয় ইস্যুটি চীনা দূতাবাসের কাছে উত্থাপন করে। দূতাবাস জানায়, চীনের জাতীয় নীতি অনুসরণ করে বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দকে বহু বছর ধরে শুভেচ্ছা জানানো হচ্ছিল। এই নীতি অনুসরণ করেই বিএনপি চেয়ারপারসনকে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়েছিল। তবে জন্মদিনটি ভুয়া ছিল কি না তা দূতাবাসের জানা ছিল না। এ ব্যাপারে যথেষ্ট খোঁজ-খবর নেয়া হয়নি।
১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিনে শুভেচ্ছা জানানোর পাশাপাশি চীনা দূতাবাস বঙ্গবন্ধুর প্রতিও শ্রদ্ধা জানিয়েছিল। তবে বিষয়টি নিয়ে সমালোচনা হলে দূতাবাস তাদের অবস্থান পরিষ্কার করে।