রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চিঠি মিয়ানমারকে

রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার অনুরোধ জানিয়ে মিয়ানমারকে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ। নতুন বছরে মিয়ানমারের স্টেট কাউন্সিল দপ্তরের মন্ত্রী তিন সোয়েকে একটি চিঠি দেওয়া হয়েছে। ১ জানুয়ারি দেওয়া এ চিঠিতে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

এদিকে, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে জাপান বাংলাদেশকে সহযোগিতা করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ.কে আবদুল মোমেন। তিনি এক প্রেস ব্রিফিংয়ে আরো বলেন, মিয়ানমারে জাপানের অনেক বড়

\হবিনিয়োগ রয়েছে। তিনি আরও বলেন, রোহিঙ্গাদের ফেরাতে ভারত এবং চীনও কাজ করছে। তারা সবাই চাইছে, এ সংকটের সমাধান হোক।

এদিকে, বিদেশি রাষ্ট্রদূতদের ভাসানচর পরিদর্শনে নেওয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সময় তিনি জানান, রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার জন্য মিয়ানমারকে চিঠি দেওয়া হয়েছে।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ড. মোমেন বলেন, ভাসানচর নিয়ে অনেক মিথ্যা প্রচারণা চালানো হচ্ছে। সে কারণে আমরা বিদেশি রাষ্ট্রদূতদের ভাসানচরে নিয়ে যেতে চাই। তাদের ভাসানচর দেখাতে চাই। তারা দেখলেই বুঝবেন, সেটা নিরাপদ এলাকা।

তিনি বলেন, কেউ কেউ বলছেন, আমরা নাকি পয়সা দিয়ে রোহিঙ্গাদের ভাসানচর নিয়ে গেছি। তবে আমি বলতে চাই, কোনো রোহিঙ্গাকে পয়সা দিয়ে ভাসানচর নিয়ে যাওয়া হয়নি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পে ফোর জি নেটওয়ার্ক রয়েছে। ইন্টারনেট ব্যবহার করে অনেক রোহিঙ্গা নারী বিদেশিদের বিয়ে করেছেন।