রাঙ্গামাটিতে চলছে ৫ দিনের বঙ্গবন্ধু অ্যাডভেঞ্চার

জন্মশতবর্ষে জেলায় ‘বঙ্গবন্ধু অ্যাডভেঞ্চার উৎসব-২০২১’ উদযাপন শুরু হয়েছে। রাঙ্গামাটি চিংহ্লামং মারী স্টেডিয়ামে সোমবার সকালে উৎসবের উদ্বোধন করেন প্রধান অতিথি পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, পার্বত্য চট্টগ্রামসহ দেশের পর্যটনকে তুলে ধরতে এ অ্যাডভেঞ্চার উৎসবের ভূমিকা বিশাল। এ উৎসব প্রত্যেক বছর আয়োজন করা প্রয়োজন। আমরা ২০৪১ সালের মধ্যে দেশকে প্রকৃত সোনার বাংলায় রূপ দিতে চাই। আর সোনার বাংলা গড়তে হলে সবাইকে হতে হবে সোনার মানুষ। বর্তমান সরকার শিক্ষা ও প্রযুক্তি নিয়ে অধিক গুরুত্ব দিচ্ছে।

উৎসবে সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নববিক্রম কিশোর ত্রিপুরা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাঙ্গামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার, রাঙ্গামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইফতেকুর রহমান, জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ ও পুলিশ সুপার মীর মোদাছ্ছের হোসেন প্রমুখ।

এ ছাড়া স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান নুরুল আলম। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এবং বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশন আয়োজিত উৎসবে সহায়তা করছে তিন পার্বত্য জেলা পরিষদ, জেলা প্রশাসন, বাংলাদেশ সেনাবাহিনী, বিজিবি, পুলিশ বিভাগসহ অন্য সরকারি বেসরকারি সংস্থা। এবার পর্বতারোহণ, নৌবিহার, কায়াকিং, হাইকিং, রোপ কোর্স, মাউন্টেন বাইকসহ বিভিন্ন দুঃসাহসিক ক্রীড়া অভিযাত্রার আয়োজন করা হয়েছে। এসব অভিযাত্রায় অংশ নিচ্ছেন তিন পার্বত্য জেলা থেকে ৫০ জন এবং দেশের অন্য জেলা থেকে ৫০ জন নারী ও পুরুষ। যাদের বয়স ১৮-৩৫ বছরের মধ্যে।