বঙ্গবন্ধু দেশকে ফিনিক্স পাখির মতো জাগিয়ে তুলেন: সৈয়দ আনোয়ার

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন নির্মাণ করেছিলেন। তিনি ধ্বংসস্তূপে পরিণত বাংলাদেশকে ফিনিক্স পাখির মতো জাগিয়ে তুলেছেন বলে মন্তব্য করেছেন ইতিহাসবিদ ও শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।

রবিবার (২১ মার্চ) সন্ধ্যায় জাতীয় প্যারেড গ্রাউন্ডে জাতির পিতার জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানমালার পঞ্চম দিনের আলোচনায় অংশ নিয়ে তিনি এমন মন্তব্য করেন।

‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে ১০ দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন চলছে। পঞ্চম দিনের আলোচনার প্রতিপাদ্য হলো ‘ধ্বংসস্তূপে জীবনের গান’। আলোচনা পর্বে জর্ডানের বাদশার পক্ষে দেশটির উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর ভিডিও বার্তা প্রচার করা হয়।

সৈয়দ আনোয়ার বলেন, বাংলাদেশ কীভাবে পরিচালিত হবে, তার দিকনির্দেশনা ছিল ১৯৭২ সালের ১০ জানুয়ারির ৩৫ মিনিটের ভাষণে। তার অভ্যন্তরীণ পুনর্গঠনের সূচনা ছিল নয় মাসে সংবিধান প্রণয়ন। সম্পদের সীমাবদ্ধতা থাকলেও বঙ্গববন্ধু ভৌত অবকাঠামো তৈরি করেন। তিনি শাসনামলে ১৩৪টি দেশের স্বীকৃতি অর্জন করেছিলেন। যেসব দেশ স্বীকৃতি দেয়নি তার মধ্যে ছিল সৌদি আরব, চীন, জর্ডান। তবে তাদের সঙ্গেও সম্পর্ক উন্নয়নের কাজ করছিলেন। এসব স্বীকৃতি অর্জনের জন্য তিনি কাজ করেছিলেন দেশের উন্নয়নে সহায়তা আদায়ের জন্য।